Header

Hadise / হাদিস

#সুবহানাল্লাহ
হযরত ওমর বিন মালেক (রঃ) হতে বর্ণিত,তিনি বলেন,নবীজির ইন্তেকালের পরে একবার মদিনা শরীফে দীর্ঘদিন অনাবৃষ্টির কারণে অসহনীয় গরম আর দুর্ভিক্ষ দেখা দেয়।তাই মদিনাবাসীরা একদিন মুমিনদের মা হযরত মা আয়েশা সিদ্দীকা (রঃ) এর কাছে গিয়ে নিজেদের সমস্যার কথা উল্যেখ করে বৃষ্টির জন্য দোয়া কামনা করেন।তখন মা আয়েশা (রঃ) বলেন,"হে মদিনাবাসী তোমরা নবীজির রওজা মোবারকের উপরে যে খেজুর গাছের ডাল আছে তা সরিয়ে দাও,এবং অপেক্ষা কর"।মদিনাবাসী তখন হযরত মা আয়েশা (রঃ) এর পরামর্শ অনুযায়ী কাজ করল।
নবীজির রওজা মোবারকের উপর থেকে ডাল সরানোর সাথে সাথে হঠাৎ আমরা দেখলাম আকাশ ধীরে ধীরে কালো মেঘে ডাকা শুরু করেছে,এবং অল্প কিছুক্ষণের মধ্যেই আকাশ থেকে এমনভাবে ভারী বর্ষণ হতে শুরু করেছে যে, আমাদের পথচলা কষ্টদায়ক হয়ে পড়লো।
দীর্ঘ এক সপ্তাহ অনবরত আকাশ থেকে বৃষ্টি বর্ষণ হতে থাকে যা কিছুক্ষণের জন্যেও বন্ধ হয়নি।যা আমাদের ফসল ফলাদির জন্য পর্যাপ্ত ছিল।
এক সপ্তাহ পরে, মদিনাবাসীরা আবার মা আয়েশা সিদ্দীকা (রঃ) এর কাছে গিয়ে বৃষ্টি বন্ধের জন্য দোয়া চাই।তখন হযরত আয়েশা সিদ্দীকা (রঃ) বলেন,"নবীজির রওজা মোবারকের উপরে খেজুর পাতার ডাল পূর্বের মত দিয়ে দাও,বৃষ্টি বন্ধ হয়ে যাবে।
মদিনাবাসীরা তাই করল সাথে সাথে বৃষ্টি বন্ধ হয়ে গেল। (সুবহানআল্লাহ)
(সূত্রঃ-ইবনে মাজাঃ-৬০২....ঃ-দারেমীঃ-৯২৭)
*এখনও পর্যন্ত হাদিসের এই ধারাবাহিকতাই যখনি কঠিন অনাবৃষ্টি দেখা দেয় তখন নবীজির রওজা মোবারকের উপরে এই জানালা খুলে দিলে আল্লাহর হুকুমে সাথে সাথে বৃষ্টি হতে থাকে।


Hadise / হাদিস Hadise / হাদিস Reviewed by Jahidul Islam on May 23, 2018 Rating: 5

No comments:

Powered by Blogger.